০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:২৬:৫৩ অপরাহ্ন


ফারুক ও রাজ্জাকের অজানা কাহিনী
তানজিনা পারভীন
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৫-১৭ ১৭:১০:০৩
ফারুক ও রাজ্জাকের অজানা কাহিনী নায়করাজ রাজ্জাক, আকবর হোসেন পাঠান দুলু (ফারুক)



কিংবদন্তি অভিনেতা, মুক্তিযোদ্ধা ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান দুলু (ফারুক) ইন্তেকাল করেছেন। তার মৃত্যু চলচ্চিত্র শিল্পে শোকের ছায়া ফেলেছে, অগণিত ভক্ত এবং সহকর্মীরা প্রয়াত কিংবদন্তীকে হারিয়ে ভেঙে পড়েছেন।


১৮ আগস্ট, ২০১৮-এ তার ৭৩ তম জন্মদিনে, ফারুক - যাকে প্রায়শই বাংলা সিনেমার 'মিয়া ভাই' বলা হয় - নায়করাজ রাজ্জাক সম্পর্কে একটি অজানা ঘটনা একটি সাক্ষাৎকারে শেয়ার করেছিলেন। নিবন্ধটি মূলত ১৮ আগস্ট, ২০২১ তারিখে একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছিল। এই প্রতিবেদক সেই সময়ে ফারুকের সাক্ষাৎকার নিয়েছিলেন।


২০১৮ সালে একটি সংবাদ মাধমের সাথে কথা বলার সময়, ফারুক বলেছিলেন, "ঢাকা ক্লাবে একটি ইভেন্ট চলাকালীন, নায়করাজ রাজ্জাক বিখ্যাত বিনোদন সাংবাদিক ও লেখক আহমেদ জামান চৌধুরীকে আক্রমণ করেছিলেন। সেখানে জোরে আঘাত পাওয়াতে আহমেদ জামানের মাথা থেকে রক্তক্ষরণ হয়েছিল। এ ঘটনায় থানায় মামলা হয়েছে। খান আতাউর রহমান, নারায়ণ ঘোষ মিতা, কাজী জহিরের মতো সে সময়ের প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্বরা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করলেও কোনো লাভ হয়নি।"


ফারুক আরো বলেন, "এক পর্যায়, সবাই রাজ্জাকের বিরুদ্ধে ছিল এবং পরিস্থিতি কুৎসিত হতে শুরু করেছিল। একটি দল রাজ্জাক ভাইকে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করার পরিকল্পনা করছিল। তারা তার ক্যারিয়ার শেষ করতে চেয়েছিল। সেই সময়, আমি যদি প্রতিশোধ নিতে চাইতাম, আমি পারতাম। রাজ্জাক ভাই আমার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ছিলেন। তবে, আমি তা করিনি,"।


তিনি আরও বলেন, "একদিন রাজ্জাক ভাই আমাকে বললেন, 'ফারুক, আমার সম্মান বাঁচাও।' তিনি জানতেন যে বিষয়গুলি গুরুতর হয়ে উঠছে। আমি ভেতরে ভেতরে কষ্ট পাচ্ছিলাম এই ভেবে যে, আমার সহকর্মীরা আমাদের একজন জনপ্রিয় নায়কের সম্মান ও মর্যাদা কেড়ে নিতে চেয়েছিল। তখনই আমি আজাদ জামানের সাথে ঘনঘন যোগাযোগ করতে শুরু করলাম। ঘটনার পর তৃতীয় দিন রাতে খুব বৃষ্টি হচ্ছিল। রাত ১২টার পর রাজ্জাক ভাইকে ফোন করে হলি ফ্যামিলি হাসপাতালে আস্তে বলি, সেখানে আজাদ জামান চিকিৎসা নিচ্ছেন। দুজনেই একে অপরকে দেখে অবাক। তাদের ঝামেলা মিটমাট করার জন্য আমাকে অনেক নাটক করতে হয়েছে। অনেকেই জানেন না যে এই ঘটনার পেছনে আমিই ছিলাম। আমি রাজ্জাক ভাইয়ের সুনামের কোনো ক্ষতি হতে দিইনি।"


‘এরাও মানুষ’, ‘মায়ের আঁচল’, ‘শখী তুমি কার?’ নামের তিনটি সিনেমায় একসঙ্গে কাজ করেছেন তারা। বয়সের ব্যবধান সত্ত্বেও, তাদের মধ্যে সবসময় গভীর বন্ধুত্ব ছিল।


ফারুক ১৯৭১ সালে "জলছবি" চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় আত্মপ্রকাশ করেন। তিনি ১৯৭৫ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন। ২০১৬ সালে, তিনি তার বর্ণাঢ্য ক্যারিয়ারের জন্য লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে ভূষিত হন।


কিংবদন্তি অভিনেতা ফারুক আজ ১৫ মে সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


That's why they are not on social media!