০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৩৯:৪৩ অপরাহ্ন


স্টার সিনেপ্লেক্সে অ্যানিমেটেড চলচ্চিত্র 'মুজিব ভাই'
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৬-২৪ ২১:৫৬:১৪
স্টার সিনেপ্লেক্সে অ্যানিমেটেড চলচ্চিত্র 'মুজিব ভাই' জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান 'মুজিব ভাই'


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রমুগ্ধকর নেতৃত্বের প্রতি আন্তরিক শ্রদ্ধা নিবেদন করে শুক্রবার রাজধানীর শিমন্ত শম্ভরের স্টার সিনেপ্লেক্সে 'মুজিব ভাই' নামে একটি এক্সক্লুসিভ অ্যানিমেশন চলচ্চিত্রের প্রিমিয়ার হয়।


শুক্রবার, বাংলাদেশ আওয়ামী লীগ যখন তাদের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে, তখন প্রিমিয়ার হয়েছে আইসিটি বিভাগ দ্বারা গর্বের সাথে উপস্থাপিত, অ্যানিমেশন ফিল্মটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীমূলক বই অসমাপ্ত আত্মজীবনী (The Unfinished Memoirs) অবলম্বনে নির্মিত।


চন্দন কে বর্মন এবং সোহেল মোহাম্মদ রানার যৌথ পরিচালনায়, চিত্রনাট্যকার হিসেবে আদনান আদিব খানের সাথে, চলচ্চিত্রটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মোবাইল গেমস এবং অ্যাপ্লিকেশনের উপর দক্ষতা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে তৈরি করা হয়েছে।


৪৫ মিনিটের এই ছবিতে দেখানো হয়েছে কীভাবে তার বাবা-মায়ের প্রিয় 'খোকা' বাংলার নিপীড়িত মানুষের কাছে 'মুজিব ভাই' হয়ে ওঠেন, তার জীবন সংগ্রাম এবং পাকিস্তানি অত্যাচারীদের বিরুদ্ধে তার বিজয়।


১৯৫২ থেকে ১৯৬৯ সালের মধ্বর্তী সময় কালের বঙ্গবন্ধুর পথ চলার বর্ণনা করে এই চলচ্চিত্রে দেখানো হয়েছে কীভাবে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র থাকাকালীন একজন নেতা হয়েছিলেন, কীভাবে তিনি মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন, কীভাবে তিনি রাজনৈতিক ভাবে সফল হয়ে উঠেন এবং স্বাধীন বাংলাদেশের স্থপতি হয়ে উঠলেন। কীভাবে তিনি বাঙালি সাধারণের অবিসংবাদিত 'মুজিব ভাই' হয়ে উঠলেন।


শুক্রবার, আইসিটি মন্ত্রী জুনাইদ আহমেদ পলক স্টার সিনেপ্লেক্সে বেশ কয়েকজন পথশিশুদের সাথে চলচ্চিত্রটির এক্সক্লুসিভ প্রিমিয়ার উদ্বোধন করেন। প্রিমিয়ারের আগে আইসিটি মন্ত্রী বলেন, "অ্যানিমেশন ফিল্মটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের এই অধ্যায়টিকে দেশের তরুণ দর্শকসহ সব বয়সের দর্শকদের কাছে সুন্দরভাবে উপস্থাপন করার একটি প্রয়াস"।


জুনাইদ আহমেদ পলক আরো বলেন, 'দেশের অ্যানিমেশন শিল্পকে, অ্যানিমেশন চলচ্চিত্রে তুলে ধরতে এবং দেশের তরুণদের অ্যানিমেশন শিল্পে উদ্বুদ্ধ করতে এই সিনেমা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আগামীকাল (২৪ জুন) থেকে আমরা চলচ্চিত্রটি বিভিন্ন সিনেপ্লেক্সে এবং তারপরে ওটিটি প্ল্যাটফর্ম এবং বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার করা হবে, যাতে আমাদের শিশু ও তরুণরা সেই গুরুত্বপূর্ণ সময়ে আমাদের বঙ্গবন্ধু যেই অত্যন্ত সাহসী নেতৃত্বের ভূমিকা পালন করেছিলেন ছিলেন তা সম্পর্কে জানতে পারে।”


That's why they are not on social media!