০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:২৩:০৬ অপরাহ্ন


শত বছরের সেরা চলচ্চিত্রের তালিকায় ‘পথের পাঁচালী’
তানজিনা পারভীন
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৮-০১ ২০:০৯:১২
শত বছরের সেরা চলচ্চিত্রের তালিকায় ‘পথের পাঁচালী’ সত্যজিৎ রায়


প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় পরিচালিত পথের পাঁচালী নামের বাংলা চলচ্চিত্রটি আমেরিকান সংবাদ সাময়িকী টাইম সম্প্রতি গত ১০ দশকের সেরা ১০০টি চলচ্চিত্রের একটি হিসেবে নামকরণ করেছে, টাইম ডটকম রিপোর্ট করেছে।

নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত, টাইমস-এর স্টেফানি জাকারেক ১৯২০ থেকে ২০১০ এর দশকের চলচ্চিত্রগুলিকে বেছে নিয়েছিলেন।

পথের পাঁচালী বাঙালি লেখক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের একটি ক্লাসিক উপন্যাস থেকে গৃহীত। এটি একটি গ্রামীণ বাঙালী গ্রামে শুরু হয় যেখানে একজন পুরোহিত এবং তার স্ত্রী তাদের মেয়ে এবং ছোট ছেলে অপুকে বড় করার জন্য লড়াই করছেন। পরিবারটি ক্ষুধার্ত থেকে খুব বেশি দূরে ছিল না কিন্তু তবুও, তারা জীবনকে উপলব্ধি করতে পেরেছিল। তাদের ইচ্ছা খুবই সহজ এবং পরিস্থিতির জন্য বাস্তবসম্মত ছিল।

সত্যজিৎ রায়ের পথের পাঁচালী সর্বকালের সেরা অভিষেক চলচ্চিত্রগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এটি অপুর ট্রিলজির প্রথম অংশ যা সেরা চলচ্চিত্র ট্রিলজিগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়।

চলচ্চিত্রটি মানবতাকে উপস্থাপনের একটি বাস্তব উদাহরণ। এটি সুন্দরভাবে গ্রামীণ জীবন এবং দারিদ্র্যের বিপদ এবং প্রতিকূলতাকে চিত্রিত করেছে। সত্যজিৎ তার নায়ক অপুর নিষ্পাপ চোখের মাধ্যমে বিশ্বকে দেখায়। পরিবারটি আর্থিক ধ্বংসের কাছাকাছি, কিন্তু অপুর চোখে স্বপ্ন ভরা। চিত্রনাট্যে চরিত্রায়ন চলচ্চিত্রের গতিকে কিছুটা কমিয়ে দেয়, তবে এটি দর্শকদের মনোযোগ আকর্ষণ করার একটি কৌশল। সবচেয়ে চলমান চরিত্রটি ছিল প্রাচীন খালা যিনি মৃত্যুর জন্য অপেক্ষা করছেন কিন্তু প্রতিদিন সম্পূর্ণভাবে বাঁচতে চান।

এই ছবিটি যতটা সহজ ঠিক ততটাই আবেগের দিক থেকে জটিল। এটি বাস্তববাদ, কাব্যিক এবং সরলতায় সুন্দরের মাধ্যমে দক্ষতার সাথে তৈরি করা হয়েছে। এটি চিরন্তন প্রকৃতির এবং প্রকৃতপক্ষে একটি নির্দিষ্ট পরিবার, সময় বা স্থানের মধ্যে সীমাবদ্ধ নয়, এটি বাঙালি সমাজে অনুরূপ পরিবেশের লক্ষ লক্ষের বাস্তব এবং দৈনন্দিন গল্পকে তুলে ধরে। এটি এমন একটি চলচ্চিত্র যা দেখা শেষ করার পরে আপনাকে মিষ্টি এবং বিষণ্ণ আবেগে পূর্ণ করে দেয়।


That's why they are not on social media!