০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:১৫:৫৪ অপরাহ্ন


১৯ আগস্ট থেকে নেট সেশন শুরু করবেন তামিম
ইমরুল সামাদ
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৮-০৮ ১৮:৪২:৩৪
১৯ আগস্ট থেকে নেট সেশন শুরু করবেন তামিম তামিম ইকবাল


ওয়ানডে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর পর প্রথমবারের মতো রোববার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দেখা গেল বাংলাদেশের তামিম ইকবালকে।

জাতীয় দলের ক্রিকেটাররা প্রশিক্ষক নিক লির অধীনে এসবিএনসিএস-এ তাদের ফিটনেস প্রশিক্ষণের মধ্য দিয়ে যাচ্ছেন। আগামী ৮ আগস্ট তাদের স্কিল ট্রেনিং হবে।

লন্ডনে চিকিৎসা নিয়ে ৩১ জুলাই দেশে ফিরে বিসিবির মেডিকেল টিমের সঙ্গে আলোচনা করেন তামিম। ৩৪ বছর বয়সী ক্রিকেটের মেডিকেল বিভাগে সময় কাটিয়েছেন এবং সূত্রের মতে, ডাক্তারদের সাথে তার পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছেন। পরে তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রাঙ্গণ ছাড়ার আগে ক্রিকেট অপারেশন বিভাগ পরিদর্শন করেন।

তামিমের প্রাথমিক দুই সপ্তাহের বিশ্রাম ১১ আগস্ট পর্যন্ত অব্যাহত থাকবে, তারপরে তিনি পুনর্বাসনের মধ্য দিয়ে যাবেন। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের মতে, বাঁ-হাতি ওপেনার ১৯সে আগস্ট থেকে নেট সেশন শুরু করবেন বলে আশা করা হচ্ছে।

অপারেশন্স কমিটির চেয়ারম্যান রোববার বলেন, "আজ (রবিবার) আমরা একটি মিটিং করেছি এবং আগামীকাল (সোমবার) থেকে প্রথম সপ্তাহের জন্য তামিম [ফিটনেস কোচ] নিক লির অধীনে প্রাকটিস শুরু করবেন বলে আশা করা হচ্ছে। পরিস্থিতি ঠিক থাকলে তামিম ১৯ আগস্ট থেকে নেট প্রাকটিস শুরু করতে পারে।"

তামিম দীর্ঘদিন ধরে পিঠের ইনজুরিতে ভুগছেন যা তাকে শ্রীলঙ্কা ও পাকিস্তানে আসন্ন এশিয়া কাপ থেকে সরিয়ে দিয়েছে।

চিকিৎসার পর সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার পর পিঠের ইনজুরির কারণে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান এই ৩৪ বছর বয়সী বাঁ হাতী ব্যাটসম্যান।

পিঠের চোট থেকে সেরে উঠতে তামিমকে ১.৫ মাসের মানসিক বিরতি দেওয়া হয়েছিল যা তাকে এশিয়া কাপ থেকে বাদ দেয়।

ভারতে ২০২৩ বিশ্বকাপের ঠিক দুই মাস আগে হটাৎ করেই তামিম ইকবালের ওডিআই অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়ে। 

অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান এবং লিটন দাস, যারা ইকবালের অনুপস্থিতিতে আফগানিস্তানের বিপক্ষে শেষ দুটি ওয়ানডেতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন, তারা এশিয়া কাপ এবং বিশ্বকাপের দুটি ইভেন্টে এই বড় দায়িত্ব কাঁধে নেয়ার জন্য সামনের কাতারে রয়েছেন।

একই সংবাদ সম্মেলনে যেখানে ইকবাল ওয়ানডে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করেছিলেন, বিসিবি সভাপতি নাজমুল হাসান সাকিবকে প্রতিস্থাপনের জন্য "সুস্পষ্ট" পছন্দ হিসাবে নাম দিয়েছেন, তবে এটিও যোগ করেছেন যে বোর্ড খেলোয়াড়ের পরিকল্পনা বুঝতে চায়।