০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৫:৪২:১৩ অপরাহ্ন


অস্কারে ছবি পাঠাচ্ছে না রাশিয়া
সালেহ খান শাওন
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
অস্কারে ছবি পাঠাচ্ছে না রাশিয়া


অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসরে অংশ নিচ্ছে না রাশিয়া। ২০২৩ সালের অস্কারের জন্য ছবি জমা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এ কারণে রাশিয়ার অস্কার মনোনয়ন কমিশনের চেয়ারম্যান পাভেল চুখরাই পদত্যাগ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

রুশ একটি সংবাদমাধ্যমকে পাভেল চুখরাই জানিয়েছেন, রাশিয়ার ফিল্ম একাডেমি তার সঙ্গে কোনও পরামর্শ ছাড়াই একতরফাভাবে অস্কারে অংশ না নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এমন পদক্ষেপকে ‘অবৈধ’ আখ্যা দিয়ে সরে দাঁড়িয়েছেন এই নির্মাতা।

১৯৯৭ সালে তার পরিচালিত ‘দ্য থিফ’ অস্কারের জন্য মনোনীত হয়েছিল।

অস্কারে কেন ছবি জমা দেওয়া হচ্ছে না, সেই বিষয়ে কিছু জানায়নি রাশিয়ার ফিল্ম একাডেমি। ধারণা করা হচ্ছে, ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধের কারণে রুশ সরকারের এই পদক্ষেপ।

গোটা বিশ্ব থেকে জমা পড়া ছবি থেকে চলতি বছরের ২১ ডিসেম্বর অস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ। ২০২৩ সালের ২৪ জানুয়ারি ঘোষণা করা হবে চূড়ান্ত মনোনয়ন তালিকা। আগামী বছরের ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে দেওয়া হবে ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস।

রাশিয়ার হয়ে সবশেষ ১৯৯৪ সালে নিকিতা মিখালকভ পরিচালিত ‘বার্নট বাই দ্য সান’ অস্কারের সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র পুরস্কার জয় করে।

অস্কারের সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে মনোনীত রাশিয়ার সবশেষ দুটি ছবি হলো আন্দ্রেই জিভিয়াজিন্তসেভ পরিচালিত ‘লেভিয়াথান’ (২০১৪) ও ‘লাভলেস’ (২০১৭)।


That's why they are not on social media!