০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৪৩:১১ অপরাহ্ন


জেনে নিন: স্পেনের ‘রোড টু ফাইনাল’
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
জেনে নিন: স্পেনের ‘রোড টু ফাইনাল’


কাতারে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ জিততে চায় স্পেন। ২০ নভেম্বর থেকে শুরু হওয়া টুর্নামেন্ট শেষ হবে ১৮ ডিসেম্বর। জেনে নেওয়া যাক স্পেন কীভাবে ফাইনালে যেতে পারে:

শেষ ১৬-তে যেভাবে পৌঁছালো স্পেন?

  • প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল দ্বিতীয় পর্বে উন্নীত হয়েছে। ৩ ডিসেম্বর নকআউট পর্ব শুরু হচ্ছে। নির্ধারিত সময়ে ফল না আসলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে, তারপরও কেউ না জিতলে সিদ্ধান্ত হবে টাইব্রেকারে।
  • চার পয়েন্ট নিয়ে গ্রুপ-ই এর রানার্স-আপ হয়ে দ্বিতীয় পর্বে পৌঁছেছে স্পেন। গোল ব্যবধানের কারণে জার্মানিকে পেছনে ফেলে তারা।  

শেষ ১৬-তে স্পেনের প্রতিপক্ষ কারা?

দ্বিতীয় রাউন্ডে স্পেনকে খেলতে হবে মরক্কোর সঙ্গে। মরক্কো গ্রুপ এফ-এর শীর্ষ দল।

কোয়ার্টার ফাইনালে স্পেনের সম্ভাব্য প্রতিপক্ষ?

মরক্কোকে দ্বিতীয় পর্বে স্পেন হারাতে পারলে কোয়ার্টার ফাইনালে পর্তুগালের সঙ্গে খেলতে পারে। অবশ্য ২০১৬ সালের ইউরো জয়ী পর্তুগাল যদি গ্রুপ এইচ থেকে শীর্ষস্থান নিয়ে দ্বিতীয় পর্বে উন্নীত হয় এবং দ্বিতীয় পর্বে গ্রুপ জি (ব্রাজিল, সুইজারল্যান্ড, ক্যামেরুন বা সার্বিয়া)-এর রানার্স-আপ হারাতে পারে তবে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি স্পেন-পর্তুগাল।

সেমি-ফাইনালে কাদের পেতে পারে স্পেন?

সেমি-ফাইনালে পৌঁছে গেলে স্পেন গ্রুপ বির শীর্ষ দল ইংল্যান্ড বা ২০১৮ সালের বিশ্বকাপ জয়ী ফ্রান্স/ডি গ্রুপের শীর্ষ দলের মুখোমুখি হতে পারে।

চ্যাম্পিয়ন হতে স্পেনের শেষ বাধা কে?

স্পেন যদি ফাইনালে পৌঁছে যায় তাহলে তারা ব্রাজিলের মুখোমুখি হতে পারে। যদি গ্রুপ জি থেকে শীর্ষস্থান নিয়ে ব্রাজিল প্রত্যাশা মতো জয় তাহলে নেইমারদের সামনে পড়বে জাভি-ইনিয়েস্তার উত্তরসূরীরা।