০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:১৬:৫৯ অপরাহ্ন


বাংলাদেশে মুক্তির পাচ্ছে না ‘পাঠান’
সালেহ খান শাওন
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০১-২৪ ২০:১৩:৩৩
বাংলাদেশে মুক্তির পাচ্ছে না ‘পাঠান’


বিশ্বের শতাধিক দেশে একযোগে ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে শাহরুখের ‘পাঠান’। ক’দিন ধরে বাংলাদেশেকেও সেই তালিকায় যুক্ত করার চেষ্টা হচ্ছিলো। আর উদ্যোগটি নিয়ে দর্শকমনে আশার আলো জ্বালিয়েছে বাংলাদেশের অ্যাকশন-কাট এন্টারটেইনমেন্ট।

সাফটা চুক্তির আওতায় এই ছবিটি বাংলাদেশেও একই সময়ে মুক্তি দেওয়া যাবে কি না, মঙ্গলবার (২৪ জানুয়ারি) সে বিষয়ে জরুরি বৈঠক হয় তথ্য মন্ত্রণালয়ে। যেখানে হাজির ছিলেন মন্ত্রণালয়ের শীর্ষ কর্তাসহ চলচ্চিত্রকার কাজী হায়াৎ, হলমালিক ওনার্স অ্যাসোসিয়েশনের অ্যাডভাইজার সুদীপ্ত কুমার দাস প্রমুখ।

বৈঠক শেষে এটুকু নিশ্চিত হয় কাল তো (২৫ জানুয়ারি) নয়ই, খুব দ্রুত সময়ে ‘পাঠান’ বাংলাদেশে মুক্তি পাচ্ছে না। কারণ, আইনি জটিলতা।

‘পাঠান’ আমদানির আবেদনকর্তা পরিচালক অনন্য মামুন বলেন, ‘বৈঠক খুব ফলপ্রসূ হয়েছে। তবে আইনি জটিলতার কারণে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি সংশ্লিষ্টরা। কারণ, বিদেশি ছবি আমদানি নীতিমালায় দুই ধরণের আইন রয়েছে। একটিতে বলা আছে উপমহাদেশের কোনও ছবি আমদানি করা যাবে না। আরেকটিতে রয়েছে দেশের ছবি বিনিময় করে বিদেশি ছবি আমদানি করা যাবে। মূলত এই বিষয়টি সুরাহার প্রক্রিয়া চলছে।’

জানা গেছে, তথ্য মন্ত্রণালয় এই বিষয়টির ব্যাখ্যা চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠাবে দ্রুত। কারণ, সিনেমা আমদানি ও রফতানি আইন তৈরি করেছে মূলত বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবারের (২৪ জানুয়ারি) বৈঠক প্রসঙ্গে হল মালিক ওনার্স অ্যাসোসিয়েশনের অ্যাডভাইজার সুদীপ্ত কুমার দাস বলেন, ‘মন্ত্রণালয়ের আমদানি-রপ্তানি সংক্রান্ত কমিটির সদস্য এবং হল মালিকরা কয়েকজন বসেছিলাম। দুই পক্ষের যুক্তির বিষয়ে ‘পাঠান’ আনার পক্ষে আমরা বলেছি। বিপরীতে না আনা পক্ষেও যুক্তি দেওয়া হয়েছে। তবে কোনও সিদ্ধান্ত হয়নি। যেহেতু এটা আমদানি-রফতানির বিষয়, তাই বাণিজ্য মন্ত্রণালয়েরও বিষয় আছে। তাই এ বিষয়ে সিদ্ধান্তের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। দেখা যাক কী সিদ্ধান্ত আসে।’

‘পাঠান’ নির্মাণ করেছেন সিদ্ধার্থ আনন্দ। এতে একজন ‘র’ এজেন্টের ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান। ভিলেন হিসেবে আছেন জন আব্রাহাম। আর নায়িকা দীপিকা পাড়ুকোন। বিশেষ চমক হয়ে দেখা দেবেন সালমান খানও। ছবিটির বাজেট প্রায় ২৫০ কোটি রুপি।


That's why they are not on social media!