০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:৩২:১১ অপরাহ্ন


বঙ্গমাতা পদক পেলেন জাতীয় নারী ফুটবল দল
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৮-০৮ ১৮:০৬:১৩
বঙ্গমাতা পদক পেলেন জাতীয় নারী ফুটবল দল


দেশের বিভিন্ন ক্ষেত্রে নারীদের অসামান্য অবদানের জন্য সর্বোচ্চ সম্মাননা ‘বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব পদক-২০২৩’ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া ও গবেষণা ক্ষেত্রে অবদান রাখায় চার বিশিষ্ট নারী ও বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল পেলো ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক ২০২৩’। বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে তাদের এ পদক দেওয়া হয়।

মঙ্গলবার (৮ আগস্ট) সকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে ‘বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন’ ও ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে এ পদক এবং আর্থিক অনুদানের চেক তুলে দেন।

এ বছর রাজনীতিতে একজন, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে দুজন এবং গবেষণায় একজনসহ মোট চারজন বিশিষ্ট নারী ও বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলকে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক ২০২৩’ প্রদান করা হয়।

রাজনীতিতে অ্যাডভোকেট সাহারা খাতুন (মরনোত্তর), গবেষণায় অনুজীব বিজ্ঞানী ড. সেঁজুতি সাহা, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে অণিমা মুক্তি গোমেজ ও মোছা. নাছিমা জামান ববি এবং বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল পেয়েছেন এই সম্মাননা।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা। বঙ্গমাতার জীবনভিত্তিক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তানিয়া হক।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আর্থিক অনুদান ও সেলাই মেশিন বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করেন। ৬৪ জেলায় মোট সাড়ে চার হাজার সেলাই মেশিন বিতরণ করা হচ্ছে এবং ৩ হাজার দুঃস্থ নারীর মাঝে ২ হাজার টাকা করে দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, বঙ্গমাতার অবদানকে চিরস্মরণীয় করার লক্ষ্যে প্রতি বছর আটটি ক্ষেত্রে নারীদের অবদানের স্বীকৃতি স্বরূপ সর্বোচ্চ ৫ জনকে ‘বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব’ জাতীয় পদক দেওয়া হয়।