০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৪১:১৭ অপরাহ্ন


মেসির শেষ বিশ্বকাপ স্কোয়াড যেমন
সালেহ খান শাওন
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
মেসির শেষ বিশ্বকাপ স্কোয়াড যেমন


কাতার বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। শুক্রবার (১১ নভেম্বর) রাতে ২৬ সদস্যের এই দল ঘোষণার পর আর্জেন্টিনার সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি সংবাদমাধ্যমে জানিয়েছেন নিজের অনুভূতির কথা। 

কারণ, বয়স বলে দিচ্ছে এটাই মেসির শেষ বিশ্বকাপ। তাই শিরোপা জয়েরও শেষ সুযোগ। আর্জেন্টিনার দলটাও এবার দারুণ। অন্যতম ফেবারিট হয়েই তারা বিশ্বকাপে যাচ্ছে। এবারের দলটির সঙ্গে ২০১৪ বিশ্বকাপের দলের মিল দেখছেন মেসি।

ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপের ফাইনালে ১-০ গোলে হেরে রানার্স-আপ হয়েছিল আর্জেন্টিনা। এবার আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘দারিও ওলে’কে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘২০১৪ বিশ্বকাপের দলটির সঙ্গে এই দলের অনেক মিল দেখি। সেই দলটা যেভাবে গড়া হয়েছিল, এটাও তাই। মানসিক শক্তির জায়গাতেও একই। আর বিশ্বকাপের শেষ পর্যন্ত যেভাবে ওই দলটা এগিয়েছে, এই দলটাকেও তেমন লাগছে। এটা খুব গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচটা জিততে পারলে বিশ্বকাপের বাকি পথে সেই আত্মবিশ্বাস কাজে লাগে।’

৩৫ বছর বয়সী ফুটবল মহাতারকা আরও বলেছেন, ‘প্রত্যাশার চাপ তো থাকেই। তাই সাধারণ মানুষের চিন্তা-ভাবনা থেকে আমাদের আলাদা থাকতে হবে। হ্যাঁ, আমরা স্বপ্ন দেখছি। তবে এর পাশাপাশি আমরা বাস্তবতাও জানি। এটা বিশ্বকাপ। যেখানে যেকোনো মুহূর্তে সামান্য ভুলে সব শেষ হয়ে যেতে পারে। প্রথম থেকে শেষ ম্যাচ পর্যন্ত আমাদের একই ছন্দে খেলতে হবে। এই দলটা কিন্তু সব ম্যাচ সেভাবেই খেলে থাকে। আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত। তবে আর্জেন্টাইনরা যদি মনে করে, আমরা প্রথম ম্যাচ থেকেই চ্যাম্পিয়ন হবো―সেটি কিন্তু হবে না।’

প্রত্যাশিতভাবেই এবারের দলে আছেন লিওনেল মেসি, এমিলিয়ানো মার্তিনেস, লেয়ান্দ্রো পারেদেস ও লাউতারো মার্তিনেস।

২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে আর্জেন্টিনা। ‘সি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ মেক্সিকো ও পোল্যান্ড।

আর্জেন্টিনা দল:

গোলরক্ষক: এমিলিয়ানো মার্তিনেস, হেরোনিমো রুলি ও ফ্রাঙ্কো আরমানি।

ডিফেন্ডার: নাহুয়েল মোলিনা, গনসালো মনতিয়েল, ক্রিস্তিয়ান রোমেরো, হেরমান পেস্সেইয়া, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেস, মার্কোস আকুনিয়া, নিকোলাস তাগলিয়াফিকো ও হুয়ান ফয়েথ।

মিডফিল্ডার: রদ্রিগো দে পল, লেয়ান্দ্রো পারেদেস, আলেক্সিস মাক আলিস্তের, গিদো রদ্রিগেস, আলেহান্দ্রো গোমেস, এনসো ফের্নান্দেস ও এসেকিয়েল পালাসিওস।   

ফরোয়ার্ড: আনহেল ডি মারিয়া, লাউতারো মার্তিনেস, হুলিয়ান আলভারেস, পাওলো দিবালা, নিকোলাস গনসালেস, হোয়াকিন কোররেয়া ও লিওনেল মেসি।