০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৩৭:৫৮ অপরাহ্ন


পর্তুগাল-মরক্কো: নজর রাখুন ‘ত্রাস’ রেফারির দিকেও
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
পর্তুগাল-মরক্কো: নজর রাখুন ‘ত্রাস’ রেফারির দিকেও


কোয়ার্টার ফাইনালের তৃতীয় খেলায় কিছুক্ষণ পরেই মাঠে নামবে পর্তুগাল ও মরক্কো। বিশ্বজুড়ে রোনালদো ভক্তরা জেনে গেছেন শুরু একাদশে থাকছেন না তাদের প্রিয় পর্তুগিজ তারকা সিআর সেভেন বা ক্রিশ্চিয়ানো রোনালদো। তাকে বাদ দিলে শুক্রবার রাতের আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের পর আজও নজর থাকবে রেফারির ওপর। কারণ এই ম্যাচে দায়িত্বে আছেন ১ ম্যাচে ১০টি লালকার্ড দেখানো পর ত্রাস রেফারি বলে পরিচিতি পাওয়া আর্জেন্টাইন রেফারি ফাকুন্দো টেল্লো।

নেদারল্যান্ডস বনাম আর্জেন্টিনা ম্যাচে আন্তনিও মাতেও লাহো ১৭টি কার্ড দেখিয়েছেন। রিজার্ভবেঞ্চের খেলোয়াড় এবং আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনিও কার্ড দেখার তালিকায় রয়েছেন। কার্ড দেখানোর ক্ষেত্রে কাছাকাছি রেকর্ড রয়েছে মরক্কো-পর্তুগাল ম্যাচের রেফারি ফাকুন্দো টেল্লোর।

একই ম্যাচে ১০টি লাল কার্ড দেখানো ফুটবল বিশ্বে এক বহুচর্চিত ঘটনা। আর্জেন্টিনার প্রথম ডিভিশন ম্যাচে রেসিং ক্লাব বনাম বোকা জুনিয়র্স ম্যাচে উভয় দল মিলিয়ে মোট ১০টি লাল কার্ড দেখানোর রেকর্ড রয়েছে এই টেল্লোর। কাজেই আজ রাতের পর্তুগাল বনাম মরোক্কো ম্যাচে ত্রাস তিনিই।

কাতার বিশ্বকাপে তিনি আগেও ম্যাচ পরিচালনা করেছেন। সুইজারল্যান্ড বনাম ক্যামেরুন ম্যাচে ২টি ও দক্ষিণ কোরিয়া বনাম পর্তুগাল ম্যাচে মোট ৩টি হলুদ কার্ড দেখিয়েছেন তিনি। দুটি ম্যাচেই তার অনবদ্য দায়িত্ব পালনের জন্য ফিফা থেকে পেয়েছেন ৬.৫ স্কোর। দক্ষিণ কোরিয়ার কাছে হেরেছিল পর্তুগাল। আরও একবার পর্তুগাল ম্যাচ পরিচালনা করবেন।

১৯৮২ সালে আর্জেন্টিনার বাহিয়া ব্লাঙ্কাতে জন্ম টেল্লোর। প্রিমেরা ডিভিশনে মোট ১১৮ টি ম্যাচ পরিচালনা করেছেন তিনি। দেখিয়েছেন মোট ৬১২টি হলুদ কার্ড ও ৪৫টি লাল কার্ড। চলতি মওসুমে আর্জেন্টিনার লিগা প্রফেশনালে টুর্নামেন্টে মোট ১০৪টি হলুদ কার্ড ও ৬টি লাল কার্ড দেখিয়েছেন তিনি।

ম্যাচ প্রতি লাল কার্ড দেখানোর আশঙ্কা ৫.২০ শতাংশ ও লাল কার্ডের ক্ষেত্রে তা ০.৩০ শতাংশ। ন্যায্য সিদ্ধান্ত শোনানোর জন্য তিনি পরিচিত।

ফাকুন্দো টেল্লো ২০১৯ সালে ফিফার অন্তর্ভুক্ত হন। শুধু তাই নয়, দক্ষিণ আমেরিকার সেরা রেফারিও নির্বাচিত হয়েছেন তিনি।

দক্ষিণ আমেরিকার অনুর্ধ্ব ২০ এর ফাইনাল ম্যাচের দায়িত্ব দেওয়া হয়েছিল তাকে। অভিজ্ঞতা ও কড়া মনোভাবের জন্য কোয়ার্টার ফাইনাল পরিচালনা করতে ডাক পড়েছে তার। শঙ্কা এবার, আজ কতটা কার্ড দেখাবেন তিনি।