০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১০:৪৬:২৪ পূর্বাহ্ন


অপরাজেয় ক্রোয়েশিয়ার সামনে মেসির আর্জেন্টিনা
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১৩ ১৩:৪৫:০৪
অপরাজেয় ক্রোয়েশিয়ার সামনে মেসির আর্জেন্টিনা


বিশ্বকাপের সেমিফাইনালের মঞ্চে আর্জেন্টিনাকে কখনও নিরাশ হতে হয়নি। এর আগে পাঁচবার সেরা চারে জায়গা পাওয়া দলটি প্রতিবারই ফাইনাল খেলেছে। আর বিশ্বকাপে ক্রোয়েশিয়ার এটি তৃতীয় সেমিফাইনাল। ছয় বিশ্বকাপ খেলা দেশটি তিনবারই জায়গা করে নিয়েছে সেরা চারে। গত বিশ্বকাপেও দলটি হয়েছিল রানার আপ। আর কাতার বিশ্বকাপে সেমিফাইনালের মহারণ শুরু হচ্ছে এই দুই দলের খেলার মধ্য দিয়ে।

কাতারের রাজধানী দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে মঙ্গলবার রাত ১টায় ফাইনালের টিকিট কাটতে মাঠে নামবে ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনা। তবে ফিফা র‍্যাংকিং ও মাঠের পারফরম্যান্সে আর্জেন্টিনাকে বোদ্ধারা এগিয়ে রাখলেও ছেড়ে কথা বলবে না ইউরোপের দেশটি।

লুকা মদ্রিচ, পেরেসিচ ও কোভাচিচের দল কোয়ার্টার ফাইনালে বিশ্বকাপের হট ফেভারিট ব্রাজিলকে হারানোর পর তাদেরকে ডার্ক হর্স কিংবা মাঝারি দল ভাববার কোনও সুযোগ নেই। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত কেউ হারাতে পারেনি ক্রোয়েশিয়াকে। গ্রুপ পর্বে দুই ম্যাচে ড্র করলেও এক কানাডার সঙ্গে জিতেছে ৪-১ ব্যবধানে। দ্বিতীয় রাউন্ডে জাপান ও কোয়ার্টারে পেনাল্টিতে ব্রাজিলকে হারিয়ে জায়গা করে নিয়েছে সেরা চারে। এখন পর্যন্ত প্রতিপক্ষে জালে ছয় গোল দেওয়া দলটি হজম করেছে মাত্র তিনটি গোল।

কোভাচিচ, মদ্রিচ ও ব্রোজোভিচকে নিয়ে সাজানো ক্রোয়েশিয়ার মিডফিল্ড এবারের বিশ্বকাপে সবচেয়ে নিয়ন্ত্রিত ফুটবল খেলছে। তা ছাড়া লোভরেন ও গ্যাভারডিওল নিয়ে গড়া ডিফেন্স যেন ইস্পাত নির্মিত দুর্গ। যা ভাঙতে ব্রাজিলের সময় লেগেছে ১০৫ মিনিট।

অন্যদিকে বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি ধাক্কায় যেন বড় শিক্ষাই নিয়েছে আর্জেন্টিনা। এরপর মেক্সিকো, পোল্যান্ড, অস্ট্রেলিয়া আর হট ফেভারিট নেদাল্যান্ডসকে হারিয়ে যেন বিশ্বকাপটাই চাইছে মেসির দল। পাঁচ ম্যাচে ৯ গোল করা দলটি হজম করেছে ৫ গোল। তবে গোলের সংখ্যায় ডিফেন্স নড়বড়ে মনে হলেও প্রতিপক্ষের অ্যাটাক রেজিস্টেন্সে এবারের বিশ্বকাপে সেরা দল আর্জেন্টিনা।

এখন পর্যন্ত দল দুটি পাঁচবার মুখোমুখি হয়েছে। এর মধ্যে উভয় দল সমান দুই ম্যাচ করে জিতেছে। অন্য ম্যাচটি ড্র হয়েছে। এর মধ্যে বিশ্বকাপ দুইবার মুখোমুখি হয়েছে। একবার আর্জেন্টিনা অন্যবার ক্রোয়েশিয়া জয় পেয়েছে। সর্বশেষ ২০১৮ সালে একই গ্রুপে পড়েছিল দুই দল। সেবার লাতিনদের ৩-০ গোলে হারিয়ে লজ্জা দিয়েছিল ইউরোপের দলটি।

এই ম্যাচে হলুদ কার্ডের কারণে গঞ্জালো মট্রিয়েল ও মার্কোস অ্যাকুনাকে পাচ্ছে না আর্জেন্টিনা। দুই রাইট ও লেফট ব্যাককে হারিয়ে কিছুটা অস্বস্তিতে রয়েছে আলবিসেলেস্তেরা। অপরদিকে ক্রোয়েশিয়া দলে কোনও সাসপেনশন নেই।

ম্যাচটিতে ক্রোয়েশিয়া জয় পেলে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে পৌঁছাবে। আর আর্জেন্টিনা জয়ে পেলে ২০১৪ এর পর দ্বিতীয়বার বিশ্বকাপ ফাইনাল খেলবেন মেসি।

 

সম্ভাব্য লাইনআপ

আর্জন্টিনা: এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক), মলিনা, রোমেরো, ওতামেন্দি, তাগলিয়াফিকো, অ্যালিস্টার, ফার্নান্দেজ, ডি পল, মেসি, ডি মারিয়া, আলভারেজ।

ক্রোয়েশিয়া: লিভাকোভিচ (গোলরক্ষক), সোসা, লোভরেন, গ্যাভারডিওল, জুরানোভিচ, ব্রোজোভিচ, কোভাচিচ, মদ্রিচ, কামারিচ, পেরিসিচ, পাসালিচ।