০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:২৯:০২ অপরাহ্ন


সরকারী হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করার জন্য ৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে: ডিজিএইচএস
কুবলাই
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৭-১৩ ১৯:৫৪:০০
সরকারী হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করার জন্য ৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে: ডিজিএইচএস


স্বাস্থ্য সেবা অধিদপ্তরের (ডিজিএইচএস) এক বিবৃতিতে বলা হয়েছে, সরকার আগামী এক মাসের জন্য সরকারী হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার জন্য ১০০ টাকার পরিবর্তে ৫০ টাকা নির্ধারণ করেছে।

বুধবার জারি করা বিবৃতিতে বলা হয়েছে, "সাম্প্রতিক ডেঙ্গুর প্রকোপ নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য জনগণকে বলা হয়েছে... ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবেলায় প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে জনগণকে আরও সতর্ক হতে হবে।"

ডিজিএইচএস রোগের প্রাদুর্ভাব বন্ধ করার জন্য বাড়ির ভিতরে এবং বাইরে পরিষ্কার রাখার এবং এডিস মশার প্রজননের সম্ভাব্য উত্সগুলি ধ্বংস করার পরামর্শ দিয়েছে।

ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবেলায় নিম্নলিখিত নির্দেশাবলীর প্রতি মনোযোগ দেওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, জ্বরে আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ডেঙ্গু পরীক্ষার জন্য হাসপাতালে যেতে হবে।

সন্দেহভাজন ডেঙ্গুর ক্ষেত্রে শরীরের তাপমাত্রা ১০৪ ডিগ্রি, তীব্র মাথাব্যথা, চোখের পিছনে ব্যথা, শরীরের পেশী এবং জয়েন্টগুলিতে ব্যথা, ঘন ঘন বমি হওয়া, নাকের গ্রন্থি ফুলে যাওয়া এবং শরীরে ফুসকুড়ি সহ কিছু লক্ষণ দেখা গেছে।

ডিজিএইচএসের নির্দেশনা অনুযায়ী, ঘর ও আশপাশের কোনো পাত্রে পানি জমে থাকলে তিন দিন পরপর পরিষ্কার করা হলে এডিস মশার লার্ভা মারা যাবে।

ব্যবহৃত পাত্র থেকে মশার ডিম দূর করতে ব্লিচিং পাউডার দিয়ে পাত্র ঘষে পরিষ্কার করতে হবে।

ফুলের টব, প্লাস্টিকের পাত্র, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের ড্রাম, মাটির পাত্র, বালতি, টিনের বালতি, টিনের খোসা বা নারকেলের মালা, পাত্র, চাটাই, ব্যাটারি সেল পরিষ্কার রাখতে হবে কারণ এডিস মশা ডিম পাড়ে।