০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৪১:৩১ অপরাহ্ন


ডিরেক্টর গিল্ডস'র নিষেধাজ্ঞার তোয়াক্কাই করেন না চমক!
তানজিনা পারভীন
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৮-২১ ২০:১৯:৫১
ডিরেক্টর গিল্ডস'র নিষেধাজ্ঞার তোয়াক্কাই করেন না চমক! রুকাইয়া জাহান চমক


শুটিং সেটে অসদাচরণ এবং সহশিল্পীর বিরুদ্ধে মিথ্যা আপত্তিকর অভিযোগ আনায় ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী রুকাইয়া জাহান চমককে তিন মাসের জন্য 'নিষিদ্ধ' ঘোষণা করেছে নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড।

ডিরেক্টরস গিল্ড বাংলাদেশ এর সাথে একাত্মতা প্রকাশ করেন অডিও ভিজুয়াল টেকনিক্যাল ওনাস এসোসিয়েশন,শুটিং লাইট ওনারস এসোসিয়েশন,শুটিং হাউজ ওনারস এসোসিয়েশন,বাংলাদেশ টেলিভিশন মিডিয়া প্রডাকশন ম্যানেজার এসোসিয়েশন,শুটিং লাইনম্যান এসোসিয়েশন, শুটিং ইউনিট মাইক্রোবাস চালক সমিতি।

ডিরেক্টর গিল্ডসের সভাপতি অনন্ত হীরর সভাপতিত্বে সোমবার (২১ আগস্ট) গিল্ডের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর। তবে এই নিষেধাজ্ঞার তোয়াক্কাই করছেন না অভিনেত্রী চমক।

এই অভিনেত্রী বলছেন, 'টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপ্যাব) ও অভিনয় শিল্পী সংঘ তাদের সিদ্ধান্ত অলরেডি জানিয়েছেন। ডিরেক্টরস গিল্ডে কয়জন? তারা তো সব নয়। ডিরেক্টরস গিল্ডে যারা আছেন তারা তো নিয়মিত নাটকই নির্মাণ করে না। যাদের সাথে কাজ করার তাদের সাথে আমি কাজ করছি, সামনেও করব।'

চমক আরও বলেন, 'ডিরেক্টরস গিল্ডের সিদ্ধান্ত আমার কাজে প্রভাব ফেলবে না। অন্য সব সংগঠন আমার সাথেই আছেন। একটি সংগঠন ব্যক্তিগতভাবে এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে না।'

এসময় এই অভিনেত্রী ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগরের নির্মাণ নিয়েও প্রশ্ন তুলেন। তিনি বলেন, 'কামরুজ্জামান সাগর কি জীবনে নাটক বানায়? কখনো তার নাটক দেখেছেন? ইউটিউবে সার্চ করে তার কোনো নাটক পাবেন? তিনি নাটক বানায় না। তার সাথে আমি কখনো কাজ করিনি।

ডিরেক্টরস গিল্ডের কয়েকজন যারা কখনো কাজই করে না তারা বসে বসে ব্যক্তিগত একটা সিদ্ধান্ত নিয়েছে। ব্যক্তিগত আক্রোশ থেকে এ ধরনের সিদ্ধান্ত। অন্য সংগঠন আমার ঝামেলা খুঁজে পাচ্ছে না সেখানে ডিরেক্টরস গিল্ডের সমস্যা কী? এ ধরনের সিদ্ধান্তে আমার কিছু যায় আসে না। অভিনয় শিল্পী সংঘ এবং অন্য সংঘের প্রতি আমার আস্থা আছে। তারা আমার সাথে আছেন। আমার সাথে যেটা হচ্ছে এগুলো ব্যক্তিগত ক্ষোভ থেকে।'

'আমাকে অভিনয় শিল্পী সংঘ নিষিদ্ধ করতে পারে। নিষিদ্ধ করার ডিরেক্টরস গিল্ড কে? ডিরেক্টরস গিল্ড দেশের বড় আদালত নয়। এটা নিয়ে সামনে যদি তারা বাড়াবাড়ি করে, কাজে বিরক্ত করে তাহলে পদক্ষেপ নেব।' যোগ করে বলেন চমক।

ডিরেক্টরস গিল্ড থেকে আরও জানানো হয়েছে, আগামী ৩০ আগস্টের মধ্যে 'শ্বশুরবাড়ির প্রথম দিন' নাটকের যে ক্ষতিপূরণ তা দিতে নির্দেশ প্রদান করে অভিনেত্রী চমককে। এছাড়াও থানার সাধারণ ডায়েরি তুলে নিতে হবে। এ নির্দেশ অমান্য করলে সংগঠন আরও কঠোর ভূমিকা নেবে বলে জানানো হয়।

প্রসঙ্গত, নির্মাতা আদিফ হাসানের শুটিং সেটে তর্কাতর্কি, পুলিশ আসা এবং শুটিং বন্ধ হয়ে যাওয়ার ঘটনা ঘটে গত ০৪ আগষ্ট।

জানা যায়, এদিন সেটে উত্তেজিত অবস্থায় নির্মাতা ও সহশিল্পীদের সঙ্গে বাজে আচরণ করেন অভিনেত্রী চমক। এরপর নিজের নিরাপত্তার কথা বলে পুলিশও ডেকে আনেন। এ ঘটনায় নাটকটির কাজ বন্ধ হয়ে যায়।


That's why they are not on social media!