০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:২৮:৫৬ অপরাহ্ন


‘গাজার ভাই-বোনদের’ সেঞ্চুরি উৎসর্গ করলেন রিজওয়ান
ইমরুল সামাদ
  • আপডেট করা হয়েছে : ২০২৩-১০-১১ ১৮:২৭:৩০
‘গাজার ভাই-বোনদের’ সেঞ্চুরি উৎসর্গ করলেন রিজওয়ান মোহাম্মদ রিজওয়ান


চলমান বিশ্বকাপে পরপর দুই ম্যাচে জয় তুলে নিয়েছে পাকিস্তান। বৈশ্বিক এই আয়োজনে সেরা সময় পার করছেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। প্রথম ম্যাচে দুর্দান্ত ফিফটির পর শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে নিজের প্রথম শতকের দেখা পেয়েছেন তিনি। চিরপ্রতিপক্ষ ভারতের মাঠে নিজের ‘বিশেষ’ এই সেঞ্চুরি গাজার মানুষের প্রতি উৎসর্গ করেছেন পাকিস্তানের তারকা এই ক্রিকেটার।

বুধবার (১১ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) একটি পোষ্ট করেছেন রিজওয়ান। পোস্টে মোনাজাতের ইমোজি দিয়ে টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘এই সেঞ্চুরি গাজার ভাইবোনদের জন্য।’

গাজার নাগরিকদের জন্য সমবেদনা জানিয়ে পাকিস্তানি তারকা ব্যাটার আরও লিখেছেন, ‘দলের জয়ে অবদান রাখতে পেরে খুশি। পুরো দলকেই কৃতিত্ব দিতে হবে। বিশেষ করে আবদুল্লাহ শফিক ও হাসান আলীকে, তারাই খেলাটাকে সহজ করেছে। যেভাবে হায়দরাবাদের মানুষ আমাদের সমর্থন দিয়েছে, তাদের কাছে কৃতজ্ঞ।’

গতকাল (মঙ্গলবার) হায়দ্রাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিস ও সাদেরা সামারাবিক্রমার জোড়া সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৪৪ রানের পাহাড়সম সংগ্রহ করেছে শ্রীলঙ্কা।

জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে জোড়া উইকেট হারালেও আবদুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের সেঞ্চুরিতে ১০ বল হাতে রেখে ৬ উইকেটের রুদ্ধশ্বাস জয় রোমাঞ্চকর জয় তুলে নেয় পাকিস্তান।

শ্রীলঙ্কার দেওয়া ৩৪৫ রানের জবাবে আব্দুল্লাহ শফিকের সঙ্গে রিজওয়ান ১৭৬ রানের জুটি গড়েন। এরপর সৌদ শাকিলের সঙ্গে জুটিতে যোগ করেছেন আরও ৯৫। শেষ পর্যন্ত পাকিস্তানকে জিতিয়েই মাঠ ছেড়েছেন রিজওয়ান। ১২১ বলে ১৩১ রানের ইনিংসটি তিনি সাজিয়েছেন ৮টি চার ও তিন ছক্কায়।

প্রসঙ্গত, গত শনিবার আকাশ ও স্থলপথে ইসরায়েলিদের ওপর আক্রমণ করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। এরপর যুদ্ধের ঘোষণা দিয়ে ইসরায়েলও পাল্টা হামলা চালিয়েছে। এই হামলায় এখন পর্যন্ত গাজায় ৯০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। অপরদিকে হামাসের হামলায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ২০০ ইসরায়েলি।

ইসরায়েলের পাল্টা হামলায় গাজায় বিদ্যুৎ, খাদ্য, জ্বালানি ও পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে। এর ফলে সেখানকার প্রায় ২৩ লাখ বাসিন্দার জীবনে নেমে এসেছে চরম দুর্দশা। প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ। এই পরিস্থিতিতে মাঠের পারফরম্যান্সকেও এবার সেই ইস্যুতে জড়িয়ে ফেললেন রিজওয়ান।