০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৩৭:৪৮ অপরাহ্ন


পাঁচ শর্তে ঢাকার অনুমতি পেলেন নোরা ফাতেহি
সালেহ খান শাওন
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
পাঁচ শর্তে ঢাকার অনুমতি পেলেন নোরা ফাতেহি


বলিউডের নোরা ফাতেহির ঢাকা আগমন নিয়ে গত তিনমাস ধরে চলছে নানাবিধ নাটক। আয়োজকরা সংবাদ সম্মেলন করে বলেন নোরা আসছেন। মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে জানায়, অনুমতি দেওয়া গেলো না! এভাবে কয়েক দফা চলার পর অবশেষে আজ (৭ নভেম্বর) তথ্য মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলামের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নোরা ফাতেহিকে পাঁচটি শর্তে ঢাকায় আসার অনুমতি দেওয়া হলো।

তবে নতুন তথ্য হলো, মঞ্চ মাতাতে নয়। নোরা ঢাকায় আসছেন একটি ডকুমেন্টারির শুটিংয়ে! প্রজ্ঞাপন সূত্রে সেটাই জানা গেলো। যদিও এর আগে দুই দফা নোরার ঢাকা সফরের কারণ ছিলো মঞ্চ মাতানো আর অ্যাওয়ার্ড প্রদানের কাজে।

প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, ‌‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এই ডকুমেন্টারিটি নির্মিত হবে উইমেন লিডারশিপ করপোরেশনের উদ্যোগে। আর এই শুটিংয়ের জন্য ১৮ নভেম্বর তিনি ঢাকায় অবস্থান করতে পারবেন (আশা ও যাওয়ার বাইরে)। প্রজ্ঞাপনে স্পষ্ট করে জানানো হয়, এই শুটিংয়ের বাইরে নোরা ফাতেহি আর কোনও কাজে বা অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না। তাই নয়, উক্ত ডকুমেন্টারি নির্মাণের পর ছাড়পত্র নিতে হবে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে। এটাও বলা হয়, আয়োজকদের পক্ষ থেকে শর্ত ভঙ্গ করা হলে সরকার যে সিদ্ধান্ত নেবে, সেটাই চূড়ান্ত হবে।

নোরাকে ঢাকায় আনার উদ্যোগ নিয়েছে উইমেন লিডারশিপ করপোরেশনের সভাপতি ইসরাত জাহান মারিয়া। তিনি বলেন, ‘নোরা ফাতেহির বাংলাদেশে আসা নিয়ে অনেক জলঘোলার চেষ্টা করা হলেও চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়া গেছে। তার বাংলাদেশ সফর নিয়ে আর কোনও জটিলতা নেই।’ 

যদিও তিনি জানাননি, নোরা আসলে ঢাকায় এসে ডকুমেন্টারির শুটিং করবেন নাকি পূর্ব পরিকল্পিত ‘নারী উদ্যোক্তা অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে অংশ নেবেন।

এর আগে নোরা ফাতেহির ঢাকার মঞ্চে নাচার সকল প্রস্তুতি শেষ হলেও অনুমতি দেয়নি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। ১৭ অক্টোবর এক প্রজ্ঞাপনের মাধ্যমে তার বাংলাদেশ সফরের অনুমতি বাতিল করেছিল মন্ত্রণালয়। তখন উপসচিব মোহাম্মদ খালেদ হোসেনের সই করা এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়, দেশে বৈদেশিক মুদ্রার মজুত সুসংহত রাখতে নোরা ফাতেহিকে ঢাকায় আসার অনুমতি দেওয়া যাচ্ছে না।

ঠিক একই ইস্যুতে সেপ্টেম্বর মাসেও আরেকটি আয়োজনে অংশ নেওয়ার অনুমতি পায়নি বলিউডের এই আলোচিত মুখ।


That's why they are not on social media!