০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:১৮:১০ অপরাহ্ন


আর্জেন্টিনার বিরুদ্ধে তদন্তে নেমেছে ফিফা
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:৩১:২০
আর্জেন্টিনার বিরুদ্ধে তদন্তে নেমেছে ফিফা


কোয়ার্টার ফাইনালে শ্বাসরুদ্ধকর ম্যাচে নেদারল্যান্ডসকে পেনাল্টি শুটআউটে হারিয়ে সেমিফাইনালে পৌঁছেছে আর্জেন্টিনা। তবে ম্যাচটিতে কোচ ও মাঠের খেলোয়াড়দের মিলিয়ে ১৭টি হলুদ কার্ড দেখিয়েছেন স্প্যানিশ কোচ মাতেও লাহোজ। ম্যাচ শেষে মেসিসহ কয়েকজন খেলোয়াড় বাজে রেফারিং নিয়ে মন্তব্যও করেছেন। তবে ম্যাচ শেষে রেফারি প্যানেল থেকে প্রতিবেদন পাওয়ার পর আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তদন্তে নামছে ফিফা।

উত্তেজনায় ভরা এই ম্যাচে মেসিসহ আর্জেন্টিনার ৯ জনকে কার্ড দেখানো হয়েছে। আর নেদাল্যান্ডসের ৭ জন প্লেয়ার হলুদ কার্ড দেখেছেন। এর মধ্যে ডুম্ফ্রিসকে দুবার দেখিয়ে শেষ পর্যন্ত লাল কার্ড দেওয়া হয়। একটি এক দলের পাঁচ ফুটবলার কার্ড দেখলেই তদন্ত করে ফুটবলের সর্বোচ্চ সংস্থা। এবারও সেই রুটিন ওয়ার্কটাই করা হচ্ছে।

এই বিষয়ে এক বিবৃতিতে ফিফা জানায়, ফিফার শৃঙ্খলা কমিটি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে তদন্ত শুধু করেছে। খেলোয়াড় ও ম্যাচের দায়িত্বে থাকা কর্তাব্যক্তিদের অসদাচরণ লঙ্ঘনে ১২ ধারা ও ম্যাচের নিয়ম ও নিরাপত্তা লঙ্ঘনে ১৬ ধারায় এই তদন্ত করা হবে। আর ডাচদের বিরুদ্ধে শুধু ১২ ধারায় তদন্ত করা হবে।

এর ফলের ডাচদের চেয়ে আর্জেন্টিনাকে বেশি ক্ষতিপূরণ দিতে হতে পারে। তবে কখন এই তদন্তের রায় দেওয়া হবে সে বিষয়ে কিছু জানায়নি ফিফা। সাধারণত এক ম্যাচে অনিয়ম হলে ওই দলের পরবর্তী ম্যাচের আগেই তদন্তের প্রতিবেদন ও জরিমানার বিষয়টি জানিয়ে দেওয়া হয়।